logo

শিরোনাম

১৫১তম বর্ষে পা রাখল রাজশাহী কলেজ

Bangalir Kantha
প্রতিবেদন প্রকাশ: ০২ এপ্রিল, ২০২৩ | সময়ঃ ১০:১৭
photo
...

ইতিহাস ও ঐতিহ্যের আকর দেশসেরা বিদ্যাপীঠ রাজশাহী কলেজ ১৫১তম বর্ষে পা রাখল। দিবসটি উপলক্ষ্যে শনিবার দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করছে রাজশাহী কলেজ।

এদিন সকাল ১০টায় বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়। শোভাযাত্রা শেষে কলেজ অডিটোরিয়ামে আলোচনা সভার আয়োজন করা হয়। বাদ জোহর কলেজের মসজিদে বিশেষ দোয়া করা হয়। এই আয়োজনে নেতৃত্ব দেন রাজশাহী কলেজ অধ্যক্ষ অধ্যাপক মোহা. আব্দুল খালেক।

অধ্যক্ষ বলেন, সার্ধশতবর্ষ পেরিয়ে ১৫১তম বর্ষে পা রাখল রাজশাহী কলেজ। দেশ-বিদেশে এই কলেজের অনেক সাবেক শিক্ষার্থী আছেন। প্রত্যেকের প্রত্যাশা ছিল জাঁকজমকপূর্ণ আয়োজনে দিবসটি উদযাপনের। তবে রমজানের কারণে কর্মসূচি সীমিত করা হয়েছে। সামনে সার্ধশতবর্ষ উপযাপন করা হবে আড়ম্বর আয়োজনের মাধ্যমে।

তিনি আরও বলেন, সত্য, সুন্দর, বিশ্বজনীনতা, পবিত্রতা, জ্ঞান, বন্ধুত্ব ও পরমতসহিষ্ণুতায় আলোকিত মানুষ গড়ার প্রদীপ শিখা হয়ে পথচলা উপমহাদেশের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান রাজশাহী কলেজ।

কলেজটির পদযাত্রার পরতে পরতে গাথা রয়েছে ইতিহাস-ঐতিহ্য ও দিনবদলের স্মৃতিকথা। আলোকিত মানুষ তৈরির মূলমন্ত্র নিয়ে ১৮৭৩ সালে ৬ শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করেছিল। যেখানে এখন শিক্ষার্থী সংখ্যা ২৬ হাজারের বেশি। আর এই প্রতিষ্ঠান থেকে শিক্ষা অর্জন করে দেশ-বিদেশের ভালো ভালো জায়গায় অবস্থান করছে শিক্ষার্থীরা। আজকের এই দিনে প্রত্যাশা থাকবে, বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়তে ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে রাজশাহী কলেজ যে অবদান রাখছে তা উত্তরোত্তর আরও সমৃদ্ধ হবে।

উল্লেখ্য, দিবসটি উপলক্ষ্যে বাদ মাগরিব রাজশাহী কলেজ প্রশাসন ভবনের সামনে কেক কাটা হয়।

  • নিউজ ভিউ 1341